কিনশিপ ক্লাব
logo
Kinship Club

এসো গড়ি রক্তের বন্ধন
( Building relation with blood donation )

  ***   আপনি রক্ত দিয়ে হয়ত কোন নবজাতক বা শিশু, কোন মা অথবা বাবা, ভাই অথবা বোন, স্ত্রী অথবা স্বামীর জীবন ফিরে পাওয়াকে নিশ্চিত করছেন।   ***   রক্ত দেবার নিয়মঃ একজন সুস্থ-স্বাভাবিক মানুষ ৩ থেকে ৪ মাস পরপর একবারে এক ব্যাগ বা ৪৫০ মি.লি রক্ত দিতে পারবেন কোনরকম সমস্যা ছাড়াই। তবে রক্ত দেয়ার সময় শরীরে জ্বর থাকা যাবে না এবং রক্ত দেয়ার পূর্বের ৪৮ ঘন্টার মধ্যে কোন এলকোহল সেবন করা যাবে না কিংবা ধূমপান করা যাবে না।  ***   কারা রক্ত দিতে পারবেঃ আপনার বয়স যদি ১৮ থেকে ৫৫ এর মধ্যে হয় এবং আপনার ওজন যদি ৫৫ কেজি কিংবা তার বেশি হয় তবে আপনি রক্ত দান করতে পারবেন।  ***   কারা রক্ত দিতে পারবে নাঃ কেউ যদি খিঁচুনিজনিত রোগ (মৃগীরোগ), কোন ধরনের মানসিক রোগ কিংবা অস্বাভাবিক রক্তপাতজনিত কোন সমস্যায় ভোগে অথবা কারও যদি বড় ধরণের কোন হার্টের সমস্যা থেকে থাকে বা শরীরে ক্যানসারের বীজ থেকে থাকে তবুও রক্ত দেয়া যাবে না।  ***   যেখানে সেখানে থুথু ফেলবেন না।এতে টিবি রোগের মত বড় ধরনের রোগ-বালাই ছড়াতে পারে।  ***  

১. রক্ত দানের উপকারীতাঃ

একজন মানুষের শরীরে লোহিত রক্তকনিকার গড়আয়ু ১২০ দিন, শ্বেত রক্তকনিকার গড়আয়ু ৪ থেকে ৫ দিন, অনুচক্রিকার গড়আয়ু ৮ থেকে ১২ দিন। অর্থাৎ বলা যায় প্রতি তিনমাস অন্তর অন্তর আপনার শরীরে নতুন রক্ত তৈরী হচ্ছে। তাই একজন সুস্থ স্বাভাবিক মানুষ যদি প্রতি তিন মাস পর পর একটা নির্দিষ্ট পরিমাণ রক্ত দান করে তবে সে কোনরকম সমস্যার সম্মুখীন হবে না।
রক্ত দান করার আরো একটা বড় সুবিধা হল রক্তদাতার মানসিক প্রশান্তি। আপনার দেয়া রক্তের কারনে যদি একজন মানুষ জীবন ফিরে পায় তবে আপনি যে মানসিক প্রশান্তিটুকু লাভ করবেন কিংবা আপনার মধ্যে যে মানবিকতা বোধ টুকু জেগে উঠবে সেটা কেবল রক্তদান করার পরই অনুভব করতে পারবেন।
আপনি রক্ত দিয়ে হয়ত কোন নবজাতক বা শিশু, কোন মা অথবা বাবা, ভাই অথবা বোন, স্ত্রী অথবা স্বামীর জীবন ফিরে পাওয়াকে নিশ্চিত করছেন।

২. রক্ত দেবার নিয়মঃ

একজন সুস্থ-স্বাভাবিক মানুষ ৩ থেকে ৪ মাস পরপর একবারে এক ব্যাগ বা ৪৫০ মি.লি রক্ত দিতে পারবেন কোনরকম সমস্যা ছাড়াই। তবে রক্ত দেয়ার সময় শরীরে জ্বর থাকা যাবে না এবং রক্ত দেয়ার পূর্বের ৪৮ ঘন্টার মধ্যে কোন এলকোহল সেবন করা যাবে না কিংবা ধূমপান করা যাবে না।

৩. কারা রক্ত দিতে পারবেঃ

আপনার বয়স যদি ১৮ থেকে ৫৫ এর মধ্যে হয় এবং আপনার ওজন যদি ৫৫ কেজি কিংবা তার বেশি হয় তবে আপনি রক্ত দান করতে পারবেন।

৪. কারা রক্ত দিতে পারবে নাঃ

কেউ যদি খিঁচুনিজনিত রোগ (মৃগীরোগ), কোন ধরনের মানসিক রোগ কিংবা অস্বাভাবিক রক্তপাতজনিত কোন সমস্যায় ভোগে অথবা কারও যদি বড় ধরণের কোন হার্টের সমস্যা থেকে থাকে বা শরীরে ক্যানসারের বীজ থেকে থাকে তবুও রক্ত দেয়া যাবে না।

৫. তৃতীয়পক্ষের অংশীদারীত্ব

আপনার দেয়া কোন তথ্য অন্য কারও সাথে শেয়ার করা হয় না বা অন্য কোনও ব্যবসায়ী উদ্দেশ্যে ব্যবহার করা হয়না।

৬. আপনার একাউন্ট ‘ডিলেট’ (delete) বা ‘ডিএকটিভেট’ (deactivate) কীভাবে করবেন?

আপনি খুব সহজেই আপনার একাউন্ট ডিলেট বা ডিএক্টিভেট করতে পারেন।এজন্য আপনাকে ‘লগ-ইন’ করে এডমিনিস্ট্রেশন বরাবর ডিএক্টিভেশন রিকোয়েস্ট পাঠাতে হবে।